আফগানিস্তানে কারাগারে দাঙ্গা, নিহত ৮

10
আফগানিস্তানে কারাগারে দাঙ্গা, নিহত ৮

আফগানিস্তানের পশ্চিম হেরাতে একটি কারাগারে দাঙ্গায় অন্তত আটজন বন্দি নিহত হয়েছেন। গত বুধবার এ ঘটনা ঘটে। এতে আরও ১২ জন আহত হয়েছেন।

হেরাতের স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র মোহাম্মদ রফিক সিরাজী বার্তা সংস্থা এপি’কে বলেন, গত বুধবার পশ্চিম হেরাতের রাজধানী হেরাত শহরের একটি কারাগারে এ ঘটনা ঘটে। এতে আরও ৮ জন বন্দি ও চারজন কারারক্ষী আহত হয়েছেন। এ ঘটনায় নিহত আটজনের মধ্যে একজনের শরীরে গুলির ক্ষত রয়েছে। ওই কারাগারে ২ হাজার বন্দি রয়েছে। সেখানে কোনো তালেবান যোদ্ধা বন্দি আছে কিনা তা জানা যায়নি। এ ঘটনায় তদন্ত চলছে।

প্রাদেশিক গভর্নরের মুখপাত্র জিলানি ফরহাদ বলেন, কারাগারের ৫ নম্বর ব্লকে কয়েকটি পার্টিশন তৈরি করেছে বন্দিরা। এদিন কারারক্ষীরা সেই পার্টিশন সরিয়ে দিতে গেলে দাঙ্গা শুরু হয়। এ সময় বন্দিদের দখলে থাকা কিছু জিনিস তাদের কাছ থেকে নেয়ার চেষ্টা করে পুলিশ।

নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা জানান, ওই কারাগারের বন্দিরা একটি ব্লকে আগুন ধরিয়ে দেয়। তবে স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র মোহাম্মদ রফিক সিরাজী ও প্রাদেশিক গভর্নরের মুখপাত্র জিলানি ফরহাদ এ ব্যাপারে কোনো কিছু নিশ্চিত করতে পারেননি।

ভগ্নদশার কারণে আফগানিস্তানের কারাগারগুলোতে মাঝে মাঝে দাঙ্গার ঘটনা ঘটে। এসব কারাগারে পর্যাপ্ত জায়গা না থাকা, ভবনগুলোর দুর্বল নির্মাণের কারণে বন্দিরা বিভিন্ন সময়ে হট্টগোল সৃষ্টি করে।

আফগানিস্তানের কাবুলে অবস্থিত পুল-ই চারখি দেশটির সবচেয়ে বড় কারাগার। এটা ১৯৭০ সালে নির্মাণ করা হয়। পুল-ই চারখিতে ৫ হাজার বন্দি রাখার ব্যবস্থা রয়েছে। তবে সেখানে বর্তমানে বন্দি আছে ১০ হাজার ৫০০ জন। ২০১৯ সালে এই কারাগারে দাঙ্গার ঘটনায় চারজন বন্দি নিহত হয়। এছাড়া পুলিশের এক কর্মকর্তাসহ অন্তত ১২ জন আহত হয়।

এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন – [email protected]



Source by [Original Post]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here