প্রাপ্ত-অপ্রাপ্ত; সবার দেহেই কাজ করছে অক্সফোর্ডের ভ্যাকসিন | 969566 | কালের কণ্ঠ

9
প্রাপ্ত-অপ্রাপ্ত; সবার দেহেই কাজ করছে অক্সফোর্ডের ভ্যাকসিন

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি কভিড-১৯ ভ্যাকসিনটি প্রাপ্ত ও অপ্রাপ্ত; উভয় বয়সী মানুষের দেহে রোগপ্রতিরোধ ব্যবস্থা তৈরিতে একই রকম সারা দিচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারী কম্পানি অ্যাস্ট্রাজেনেকা। আজ সোমবার প্রতিষ্ঠানটি বলছে, প্রাপ্তবয়স্কদের মধ্যে এর বিরূপ প্রতিক্রিয়াও কম দেখা গেছে।

অ্যাস্ট্রাজেনেকার এক মুখপাত্র রয়টার্সকে জানিয়েছেন, বয়স্ক ও অল্প বয়স্কদের মধ্যে রোগপ্রতিরোধ  ব্যবস্থা তৈরিতে একই রকম সারা দেখতে পারা উৎসাহজনক। প্রাপ্তবয়স্কদের মধ্যে এটির বিরূপ প্রতিক্রিয়া কম ছিল। এই ফলাফল ভ্যাকসিনের সুরক্ষা এবং রোগপ্রতিরোধ তৈরির ক্ষমতা প্রমাণের অংশটিকে আরো শক্তিশালী করবে।

রয়টার্স বলছে, বয়স্ক ব্যক্তিরা করোনার এই ভ্যাকসিন থেকে রোগপ্রতিরোধ ক্ষমতা পাবেন। এই খবরটি ইতিবাচক। কারণ বেশি বয়স্কদের রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায় এবং করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঝুঁকিতে সবচেয়ে বেশি থাকেন বয়স্ক ব্যক্তিরা।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ফিনান্সিয়াল টাইমসে এ নিয়ে প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিন প্রাপ্তবয়স্কদের দেহে করোনার বিরুদ্ধে সুরক্ষা দিতে পারে এমন অ্যান্টিবডি ও টি-সেল তৈরি করেছে। আর বয়স্করা করোনার সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন।

সূত্র: রয়টার্স।



Source by [Original Post]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here